ফুটবল বিশ্বকাপের অজানা ইতিহাস

Spread the love

 The unknown history of the Football World Cup

দর্শক সংখ্যার দিক দিয়ে ফুটবল বিশ্বকাপ পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠানের মধ্যে একটি। বিশ্বব্যাপী ফুটবল এতই জনপ্রিয় যে বিশ্ব ফুটবল ফেডারেশন ফিফা জাতিসংঘের যে অনেক বেশি দেশে তাদের কার্য চালনা করে। জাতিসংঘের সদস্য দেশ হলো ১৯৩টি। আর ফিফা সদস্য দেশ হল ২১১টি দেশে তাদের কার্যক্রম চালায়। কিন্তু প্রথম থেকে ফুটবল এত জনপ্রিয় ছিল না এমনকী শুরু দিকে ফুটবল কোনো প্রফেশনাল খেলার মর্যাদাও দিতে চায়নি অলিম্পিক। এই অবস্থা থেকে ফুটবল বিশ্বকাপ কী ভাবে শুরু হল তা আলোচনা করব আমাদের আজকের এই পর্বে।

 The unknown history of the Football World Cup
বিশ্বের প্রথম আন্তর্জাতিক ফুটবল খেলা হয়েছিল ১৮৭২ সালে স্কটল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যে। এরপর ১৮৮৪ সালে ব্রিটিশ হোম চ্যাম্পিয়নশিপ নামে ফুটবলের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করা হয়। সে সময় গ্রেট ব্রিটেন এর বাইরে ফুটবল খেলা জনপ্রিয় একটি খেলা ছিল না।

১৮ শতকের শেষের দিকে দেশের অন্যান্য প্রান্তে ফুটবলে জনপ্রিয়তা বৃদ্ধি পেতে থাকলো। এর ফলে ১৯০০,১৯০৪ ও ১৯০৬ সালে প্রদর্শনী খেলায় যাবে ফুটবল রাখা হলেও এর জন্য কোন পুরস্কার বরাদ্দ করা ছিল না। ১৯০৪ সালে ফিফা প্রতিষ্ঠিত হওয়ার পর ১৯০৬ সালে সুইজারল্যান্ড অলিম্পিকের থেকে ভিন্ন একটি ফুটবল খেলার টুর্নামেন্ট আয়োজন করে ফিফা। এরপর ১৯০৮সালের অলিম্পিকে ফুটবল প্রথম বারের মত অলিম্পিকে আনুষ্ঠানিক খেলার মর্যাদা পায়।

 The unknown history of the Football World Cup

অলিম্পিকে অপেশাদার দলের মধ্যে প্রতিযোগিতা চলার পাশাপাশি সার্থ থমাশ লিপটন ১৯০৯ সালে ইতালির তুরিনে সার্থ থমাশ লিপটন নামে এক টুর্নামেন্টের আয়োজন করে। এটি ছিল বিভিন্ন দেশের ফুটবল ক্লাবের মধ্যে একটি চ্যাম্পিয়ান সিপ টুর্নামেন্ট। এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেকটি দল আলাদা আলাদা দেশের প্রতিনিধিত্ব করায় অনেকেই একে প্রথম বিশ্বকাপ ফুটবল বলে থাকেন। ১৯২৪ সাল থেকে ফিফা পেশাদার ভাবে শুরু করে।

১৯২৮ অলিম্পিকের বাইরে একটি আলাদা ভাবে ফিফার নিজস্ব আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেয়। ফিফা প্রেসিডেন্ট জুলেডিমে ১৯৩০ সালে উরুগুয়েতে প্রথম বিশ্বকাপ টুর্নামেন্টের আয়োজন করেন। মোট ১৩ টি দেশ এই টুর্নামেন্টের যোগদান করেছিল। ফাইনালে ৯৩ হাজার দর্শকের সামনে আর্জেন্টিনাকে ৪:২ ব্যবধানে হারিয়ে উরুগুয়ে প্রথম বিশ্বকাপ বিজয়ী হয়।

 The unknown history of the Football World Cup

১৯৩০ সাল থেকে এখনো পর্যন্ত প্রতি চার বছর অন্তর অন্তর এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ এবং ১৯৪৬ সালে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়নি। ১৯৫৪ সালে বিশ্বকাপ প্রথম টেলিভিশনে সম্প্রচার করা হয়। আর বর্তমান যুগে পৃথিবীর মোট জনসংখ্যার ছয় ভাগের এক ভাগ মানুষ টেলিভিশনে বিশ্বকাপ খেলা সরাসরি দেখে থাকেন।

বিশ্বকাপ ফুটবলে এ পর্যন্ত অনুষ্ঠিত ২০ টি আসরে কেবলমাত্র ৮ টি জাতীয় দল বিশ্বকাপ বিজয়ী হতে পেরেছে। প্রথম বিশ্বকাপ ব্রাজিলকে স্থায়ীভাবে দিয়ে দেয়া হলেও ব্রাজিল ফুটবল ফেডারেশন থেকে ট্রফিটি চুরি হয়ে যায়। তাই এখন আর এই ট্রাফি কোন দেশকে স্থায়ীভাবে দেয়া হয় না।


Spread the love

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *