টেথিস সাগর আজ উষ্ণতম সাহারা মরুভূমি

Spread the love

আমাদের পৃথিবীর সব থেকে বড় মারুভূমি হলো সাহারা মরুভুমি ! এই গ্রহের সবচেয়ে উষ্ণতম স্থান হলো এই মরুভুমি ! কয়েক কোটি বছর আগে এই মরুভুমি জায়গায় ছিল টেথিস সাগর ! একটি সাগর কিভাবে বিশ্বের সবথেকে বড় মরুভূমিতে পরিণত হল তা আমরা আজ জানবো !

পৃথিবীর মাঝ বরাবর একটা বিশাল অংশ এই  সাহারা মরুভূমি ! চায়নার গোবি মরুভূমি থেকে আমেরিকার চিহুয়াহান মরুভূমি পর্যন্ত বিস্তৃত ! এ অংশকে বলা হয় ডেজাল্ট বেল্ট ! এই ডেজাল্ট বেল্টে অবস্থিত বিশ্বের সবথেকে বড় মরুভূমি সাহারা ! এটি আয়তনের সমগ্র ভারতবর্ষের প্রায় তিন গুণ বড় ! সাহারা মরুভূমি 12 টি দেশ জুড়ে বৃস্তিত ! দেশ গুলি হল- মিশর ,মরক্কো ,লিবিয়া ,মালি ,মৌরিতানিয়া ,আলজেরিয়া ,চাঁদ ই,রিত্রিয়া ,নাইজার ,সুদান, তিউনিসিয়া ,পশ্চিম সাহারাসমগ্রা, আফ্রিকা মহাদেশ !

টেকটনিক প্লেটের উপর অবস্থিত অতীতে আফ্রিকা ও ইউরোপের মাঝে ছিল টেথিস সাগর ! চার কোটি বছর আগে টেকটনিক প্লেটের গতিশীলতার ফলে তা উত্তরের দিকে সরে এসে আফ্রিকা ও ইউরোপকে একসাথে মিলিয়ে দেয় ! ফলে আফ্রিকার উত্তর অংশ সংকুচিত হয়ে সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক উপরে উঠে যায় ! এরপর ধীরে ধীরে জল বিচ্ছিন্ন হয়ে এলাকা মরুভূমিতে পরিণত হয় ! মিসরের রাজধানী কায়রো থেকে দেড়শ কিলোমিটার দূরে সাহারা মরুভূমির একটি অংশের নাম ওয়াদি আল হিতান ! আরবি ভাষায় ওয়াদি আল হিতান এর অর্থ হল তিমির উপত্যকা !

প্রায় 36 লক্ষ বছর আগে বিলুপ্ত ডোরা ডান প্রজাতির তিমির জীবাশ্ম এখানে পাওয়া গেছে ! সাহারা মরুভূমি যে অতীতে সমুদ্র ছিল তার সবচেয়ে বড় প্রমাণ এই ওয়াদি আল হিতান ! এখনো পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বেশি জীবাশ্ম পাওয়া গেছে এখানে ! সাহারা মরুভূমি দেখলে মনে হবে প্রকৃতি থেকে সবুজ রং মুছে ফেলা হয়েছে কিন্তু সমুদ্র থেকে মরুভূমিতে পরিণত হওয়ার পরও বহুবার সাহারা মরুভূমির সজীব হয়েছে ! প্রতি 20 হাজার বছর পর পর সাহারা মরুভূমি জলাভূমি ও তৃণভূমিতে পরিণত হয় ! এর কারণ হলো পৃথিবী তার নিজ অক্ষপথে প্রতি কুড়ি হাজার বছর পর পরসামান্য উত্তর দিকে সরে যায় ! এর ফলে পৃথিবীর মৌসুমী বায়ুর গতিপথ পরিবর্তন হয় ! আর্থিক সে সময় কালে সাহারা মরুভূমি তে প্রচুর বৃষ্টিপাত হওয়ার ফলে এ অঞ্চল সবুজে পরিণত হয় !

সর্বশেষ 5 থেকে 7 হাজার বছর আগে মানুষ ও পশু পাখির বসবাস ছিল ধারণা করা হয় ! 15 হাজার বছর পর সাহারা মরুভূমি আবারো সবুজ হয়ে উঠবে ! সাহারা পৃথিবীর সবথেকে বালির স্তুপ ! এ মরুভূমির বালি দিয়ে সমগ্র পৃথিবী কে 8 ইঞ্চি পুরু করে ঢেকে ফেলা যাবে ! সাহারা একবার বালিঝড় শুরু হলে তার টানা চার দিন পর্যন্ত চলতে পারে ! এই বালিঝড় সাথে বয়ে আসা প্রচুর বালি তৈরি করে ছোটখাটো বালির পাহাড় ! এসব বালির পাহাড় প্রায় 15 তলা বিল্ডিং এর সমান উঁচু হতে পারে ! মরুঝড় এর ফলে সৃষ্ট এই বালির পাহাড় গুলো স্থায়ী নয় ! এগুলো প্রায় বছরে 50 ফুট পর্যন্ত স্থানান্তরিত হয় ! লিবিয়া অন্তর্গত সাহারা মরুভূমি আল আজিজিয়া এখনো পর্যন্ত পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা 58 ডিগ্রী সেলসিয়াস ! রেকর্ড করা হয়েছে আমাদের পৃথিবীর সবথেকে  উষ্ণতম জায়গা ! এ জায়গায় বসবাস করা খুবই কষ্টসাধ্য !


Spread the love

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *