বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর সেতু

Spread the love

trift suspension bridge

১. trift suspension bridge:-

সুইজারল্যান্ডের আডমেন শহরের নিকটবর্তী পর্বতমালায় এই সেতু অবস্থিত। এই সেতুটি পৃথিবীর বিপদজনক অন্যতম সেতু। এটি পৃথিবীর দীর্ঘতম এবং উচ্চপর্যায়ের সেতু ৫৬০ ফুট লম্বা ৩৩০ উচ্চতায় অবস্থিত।২০০৪ সালে এটি নির্মাণ করা হয় এবং ২০০৯সালে এটি পুনর্নির্মাণ করা হয়।তবুও এই সেতু বাতাসে দোলা বন্ধ হয়নি তাই এই সেতু বিপদজনক সেতু বলা হয়।

glass bridge

২.glass bridge:-

চীনের বাংঘিয়ংহি অঞ্চল এই সেতু পৃথিবীর সবচেয়ে উঁচু এবং লম্বা কাচের ব্রিজ। ২০১৬ সালে আগস্ট মাসে অ্যাডভেঞ্চার প্রিয় মানুষদের জন্য চীন সরকার এটি উন্মুক্ত করে দেয়। প্রায় ১০০০ ফুট উপরে ১৪১০ ফুট লম্বা তিন স্তরবিশিষ্ট কাচের ৯৯ টি প্যানেল ব্যবহার করা হয়েছে। এই ব্রিজ কতটা মজবুত তা দেখার জন্য হাতুড়ি পিটিয়ে এবং ব্রিজের উপর দিয়ে গাড়ি চালিয়ে দেখা হয়েছে।এই ব্রিজ থেকে কাচের মধ্য দিয়ে নিচের গভীর গিরিখাত দেখা যায়। এটা অনেক মানুষের হাড় হিম করে দেয়। তারা ভয় পেয়ে চিৎকার করে ওঠে।

dragon bridge

৩.dragon bridge:-

এটি ভিয়েতনামের হানং শহরে দান নদীর উপর নির্মিত হয়েছে। এই ব্রিজ ড্রাগন বীজ নামকরন হওয়ার কারণ হলো এর উপর একটা বিশাল ড্রাগণ তৈরি হয়েছে। ব্রিজ তৈরি কাজ শুরু হয়েছিল ২০০৯ সালে এবং শেষ হয় ২০১৩ সালে। ব্রিজ টির লম্বা প্রায়২১৮৫ ফুট এবং চাওড়া প্রায় ১২৩ ফুট এবং ব্রিজ এর মেন থিম শুধুমাত্র ড্রাগন নয়। আসল ড্রাগনের মতো এই ড্রাগনটি মুখ দিয়ে আগুন বের করে।

monkey bridge

৪.monkey bridge:-

ভিয়েতনামের অনেক এলাকায় এই বানরের সেতু দেখতে পাওয়া যায়। এই সেতুগুলো মাঙ্কি সেতু এইজন্য বলা হয় কারণ এর ওপর দিয়ে যাতায়াতের জন্য বানরের মতো ঝুলে ঝুলে যেতে হয়। ভিয়েতনামের জলাভূমি এলাকায় এই ধরনের অনেক ছোট বড় সেতু বানানো হয়েছে। এই সেতু খুব মজবুত নয় সেই কারণে এর ওপর দিয়ে চলাফেরা করেন তারা সব সময় জলে পড়ে ভেজার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকেন।

copilano bridge

৫.copilano bridge:-

কানাডার অন্তর্গঠন ব্রিটিশ কলম্বিয়ার ক্যাপিলানো নদীর উপর তৈরি হয়েছে ক্যাপিলানো ব্রিজ। এটি সবুজে ঘেরা প্রকৃতির পরিবেশের মধ্যে ঝুলে আছে। ১৮৮৯ সালে গ্যান্টি ম্যক নামক এক ব্রিটিশ সিভিল ইঞ্জিনিয়ার নিজের জমি দেখভালের জন্য এ ব্রিজ তৈরি করেছিলেন। বর্তমানে এটি ওয়ার্ল্ড ক্লাস টুরিস্ট আ্যটকানো পরিণত হয়েছে। এটির লম্বা ৪৬০ ফুট এবং নদী পৃষ্ঠ থেকে ২৩০ফুট উঁচু।

hussaini hanging bridge

৬.hussaini hanging bridge:-

এটি পাকিস্তানে অবস্থিত। এটি একটি পরিত্যক্ত সেতু। বহু পুরনো বাদ দেওয়ার সেতু আজও ব্যবহার করেন স্থানীয় মানুষেরা।৬০০ ফুট লম্বা জলের উপর দিয়ে নির্মিত । এই সেতুটি বরিড লোকের দুপাশের গ্রামকে সংযুক্ত করেছে। ব্রিজ টি তৈরি হয়েছে কাঠ, দড়ি এবং তার দিয়ে। এই সেতুতে চলাচল এর সময় সামান্য মনোযোগ হারালেই সোজা গিয়ে পড়তে হবে লেকের জলে।


Spread the love

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *