সরকারীভাবে করোনা ভাইরাস নিয়ন্ত্রণের জন‍্য কিছু ব‍্যবস্থা

Spread the love


১) মদ তৈরির কারখানাগুলির বেশ কিছু অংশে ১০০ ভাগ বিশুদ্ধ ইথাইল অ্যালকোহল তৈরি, ৬০ভাগ ইথাইল অ্যালকোহল যুক্ত Hand sanitizer, Spray তৈরী করতে কারখানা গুলিকে নির্দেশ দেওয়া । এবং বিভিন্ন ঔষধ কোম্পানি গুলিকে ঐ কারখানাগুলো থেকে নির্দিষ্ট দামে Rectified Spirit ,Hand Sanitizer, Alcohol Spray কিনে ঔষধ দোকান, সরকারী ও বেসরকারী সমস্ত হাসপাতাল ,নার্সিং হোম ও সমস্ত বড় Distributor কে জরুরী ভিত্তিতে সরবরাহ করা।

২) বিভিন্ন ঔষধ যেগুলো Respiratory system ( শ্বাসযন্ত্রের) ,Blood circulatory system ( রক্ত সংবহনতন্ত্রের ) , ও শরীরের immune system এর উপর ভালো কাজ করে তার উৎপাদন ধীরে ধীরে বাড়ানো ও Stock বাড়ানোর জন্য ঔষধ প্রস্তুত কারক কোম্পানি গুলি কে নির্দেশ দেওয়া ।

৩) বড় বড় হোসিয়ারী ( গেঞ্জি তৈরির ) কোম্পানি গুলিকে জরুরি ভিত্তিতে মাস্ক তৈরির প্রশিক্ষণ দিয়ে ,প্রয়োজনীয় সবকিছু র ব‍্যবস্থা করে বানিজ্যিক ভাবে মাস্ক তৈরিতে উৎসাহিত করা ও নির্দেশ দেওয়া।

৪) বিভিন্ন সাবান ও কেমিক্যাল কোম্পানিগুলিকে , সাবান, Hand wash , Floor cleaner, Toilet Cleaner, Dish wash, Antibacterial Solution, antifungal Solution , antibacterial solution , Sodium Chloride, ফটকিরি, ব্লিচিং পাউডার, ফিনাইল, ক্লোরিন সলিউশন, প্রভৃতির উৎপাদন বাড়ানোর নির্দেশ দেওয়া এবং বিতরণ ,বিক্রি ও মজুদের সঠিক ব‍্যবস্থা করা।

৫) ভিটামিন বি কমপ্লেক্স , প্রোটিন, ভিটামিন সি , আয়রনের বড়ি ও সলিউশন এর স্টক পর্যাপ্ত রাখা।

৬) প্রত‍্যেক জেলায় একটি করে করোনা ভাইরাস পরীক্ষার জন্য Laboratory স্হাপন করার চেষ্টা করা।

৭) বেসরকারি সমস্ত হাসপাতাল, নার্সিং হোম কে প্রয়োজনীয় প্রশিক্ষণের নির্দেশ দিয়ে Isolation ward তৈরির ,চিকিৎসা ও করোনা ভাইরাস পরীক্ষার ব‍্যবস্থা করা।

৮) অনুদান প্রাপ্ত সমস্ত ক্লাব ও NGO কে ধারাবাহিক ভাবে বিভিন্ন কাজে যুক্ত করা।

৯) বেসরকারি পরিবহন ধীরে ধীরে কমিয়ে সরকারী পরিবহন বাড়ানো এবং নিরন্তর পরিবহনের যানবাহন গুলোকে Sanitized করা ।বেসরকারি পরিবহনগুলিকে Sanitized করতে পরামর্শ ও নির্দেশ দেওয়া।

১০) বেআইনি ভাবে মজুতদার, নকল পন‍্য, ও অত‍্যধিক বেশি দামে বিক্রয়কারী দের বিরুদ্ধে ব‍্যবস্থা নেওয়া।

১১) স্বাস্থ্য কর্মী দের প্রশিক্ষণ দেওয়া, মনোবল বাড়ানো , ডাক্তার ও নার্সদের সংখ‍্যা বাড়ানো। অত‍্যাধুনিক মাস্ক, Sanitizer, মেডিক্যাল যন্ত্রপাতি র সরবরাহ নিশ্চিত করা , সঠিক গুনগত খাদ‍্যের ব‍্যবস্থা করা।

১২) সংক্রামক রোগীদের পরিবহনের জন‍্য বিশেষ Ambulance এর ব‍্যবস্থা করা প্রতিটি Block Hospital গুলিতে ।

১৩) যদি কোন এলাকায় বেশি সংক্রমনের খবর থাকে তাহলে মাইকে বিশেষ প্রচারের মাধ‍্যমে জনগনকে আরও বেশি করা।


Spread the love

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *