চন্দ্রযান উৎক্ষেপণের পরেই মন্তব্য

Spread the love

চন্দ্রাযান উৎক্ষেপণের পরে ভারতের রাজনৈতিক নেতা নেত্রীদের অবাক করা মন্তব্য শুনে আপনি চিন্তা করতে পারবেন না আজ দেশ কোন দিকে এগোচ্ছে ! ইনারা চান না যে ভারত আর পাঁচটা দেশের মতো সমকক্ষ হোক ! দেশের বিজ্ঞানীদের উৎসাহ না দিয়ে তাদের আবিষ্কারকে অবহেলার চোখে দেখে তাচ্ছিল্ল করা হচ্ছে !

● ইয়েচুরি – চাঁদ চাই না, ভাত দে।

● গামছা মোল্লা – চাষার ঘরের বেটারা ওসব ভাবে না। তারা গরুর গাড়ির অপেক্ষায় বসে থাকে। গরুর গাড়ির কাজ ঐ চন্দ্রযান করতে পারবে ?

● দেওবন্দ – চাঁদ পতাকায় থাকাই ফরজ। চাঁদে যাওয়া হারাম।

● **** – এটা নিয়ে আমি আগেই ভেবেছিলাম। আমাদের সিভিক বিজ্ঞানীরা “চন্দ্রসাথী” প্রকল্পে অনেক দূর কাজ এগিয়ে নিয়ে গেছে। কেন্দ্র পেট্রোলের দাম বাড়ানোয় একটু সমস্যা হয়ে গেছে। তবে বাংলাকে কেউ আটকাতে পারবে না। আমরা রেড়ির তেলেই রকেট পাঠাব। ববি আর পার্থ কেসটা দেখছে।

● রাহুল গান্ধী – গরিব বিরোধী সরকার। আমরা সরকারে থাকার সময় পাঠাতে পারতাম। কিন্তু তার থেকে রায়বেরিলি আর আমেঠির মধ্যে গাড়ি চালানো বেশি দরকার। সেটাই করছি আমরা।

● লালু – মোদি জবরদস্তি করছে। আমি যতদিন আছি বিহারের .. সরি, তিহার জেলের মাটি থেকে কোনোদিন চন্দ্রযান উৎক্ষেপণ করতে দেব না।

● মায়া – চন্দ্রযানকে তখনি সমর্থন করব যখন বিজ্ঞানীদের মধ্যে ৮০% দলিত রাখা হবে।

● আসাদউদ্দীন ওয়েসি : বিজ্ঞান চর্চা নয়, আসলে আর.এস.এস. চাইছে এটা দিয়ে ইসলামের পবিত্র চাঁদে গৈরিক ধ্বজ ওড়াতে।

● কেজরিওয়াল – আমাকে চন্দ্রযানের সাথে মাফলার দিয়ে বেঁধে দেওয়া হলে সত্যি চাঁদে যাচ্ছে কিনা দেখতাম। না হলে আমি বিশ্বাস করি না এসব।

● শরদ পাওয়ার – বিদর্ভে খরা চলছে। জল নেই। চাঁদে যেটুকু জল পাওয়া যাবে তাই দিয়ে ১০ গ্রাম তুলাও হবে না।

● নোবেল সেন – এই চন্দ্রযান যদি চাঁদে ভূমিসংস্কার করতে পারে তাহলেই একমাত্র এর ইউটিলিটি আছে। প্রতীচি ট্রাস্ট থেকে এই নিয়ে ৭৮৬ পাতার গবেষণা পত্র বেরিয়েছে। তার ৪২০ তম পাতায় ফলাফল লেখা আছে। আমি সাড়ে আট মাস পরে দেশে ফিরে সাংবাদিক সন্মেলন করে বলব সব।

● যুক্তিবাদী বিজ্ঞান মঞ্চ – এই যে এত মেটাল চাঁদে চলে গেল, সেটা কি ভালো হল ? পৃথিবীর ভর কমে গেল। এর ফলে আহ্নিক গতি বেড়ে যাবে।

● পরিবেশ প্রেমী – চন্দ্রযান যে ধোঁয়া ছাড়ল তার ক্ষতিপূরণ কে করবে ?

● মিডিয়া – চাঁদে যাওয়া কি বাধ্যতামূলক! কোথায় দাঁড়াচ্ছে এই সমাজ !! এই কি গণতন্ত্র ?
“চাঁদে পদাঙ্ক” – দেখুন ‘ঘণ্টাখানেক চন্দ্রে সু


Spread the love

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *