ভারতবর্ষের সুন্দর ও ভয়ঙ্কর কেল্লা

Spread the love

ভারতবর্ষের ভূমিতে প্রাচীনকাল থেকে বিভিন্ন রাজবংশ রাজাত্ম করেছে ! সেই সব রাজাদের স্থাপত্য আজও ভারতের নানা প্রান্তে রয়েছে ! এই স্থাপত্য গুলির মধ্যে বিভিন্ন উল্লেখযোগ্য হল বিভিন্ন কেল্লা ! নিজেদের সৌন্দর্য্যের জন্য এই কেল্লা গুলি শুধু ভারতে নয় সারা পৃথিবীতে বিখ্যাত !

১. প্রাবল্গাড কেল্লা  :-

ভারতের মহারাষ্ট্র রাজ্যের মেরেথান ও পানসেলের মধ্যে অবস্থিত প্রাবল্গাড কেল্লা ! তার বিপদজনক খাড়া রাস্তার জন্য বিশেষ ভাবে পরিচিত ! এই কেল্লাটা ২৩০০ ফুট খাড়া পাহাড়ের মাথায় অবস্থিত ! এই কেল্লাতে ওঠার জন্য শিলা কেটে রাস্তা বানানো হয়েছে যেটা ভীষণ বিপদজনক ও ভয়ঙ্কর !

২. চিত্তরগর্ কেল্লা :-

রাজস্থান ভারতের এমন একটা জায়গা যেখানে ভারতের প্রাচীন ঐতিহাসিক কেল্লা রয়েছে ! এমনি একটি কেল্লা হল চিত্তরগর্ কেল্লা ১ সন্ধ্যা হতেই এই কেল্লা সুনসান হয়েযায় ! চিত্তরগর্ কেল্লা সম্বন্ধে বলা হয় এখানে দীপাবলিরদিন মাঝরাতে প্রেতাত্মার আনাগোনা শুরু হয় ! এই চিত্তরগর্ কেল্লা দেখার জন্য সারা বছর দূর দূর থেকে পর্যটকরা আসেন ! বিদেশেও এই কেল্লার সৌন্দর্য্য বিশেষ বসবে পরিচিত !

৩. রায়সেন কেল্লা :

মধ্যপ্রদেশের ভুপালের কাছে রায়সেন জেলায় এই কেল্লা আছে ! শোনাযায় এই কেল্লায় পরশ পাথর রয়েছে ! তা রক্ষণাবেক্ষন করে কোনো মানুষ নয় জীন ! পাহাড়ের ওপরে অবস্থিত এই কেল্লা প্রায় ৮০০ বছর পুরানো এবং এটা তৈরী হয়েছে পাথর দিয়ে ! এতো বছর যাওয়ার পরেও আজ এটা মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে !

৪. আমের কেল্লা :-

রাজস্থানের জয়পুর থেকে ১১ কিমি দূরে অবস্থিত আমের কেল্লা ! এটা বানিয়ে ছিলেন রাজা মানসিং ! জয়পুরে কেল্লা গুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় আমের কেল্লা ! লাল বেলে পাথর এবং মার্বেল দিয়ে তৈরী এই কেল্লা ! হিন্দু এবং রাজপুতদের ভাস্কর্যের একটি নিদর্শন ! যখন সন্ধ্যার সময় সূর্য অস্ত যায় এই কেল্লার সামনে অবস্থিত ঝিলে কেল্লার প্রতিচ্ছবি দেখা যায় এই দৃশ্য খুব সুন্দর ও মনমুগ্ধ করেদেয় !

৫. গোলকোন্ডা কেল্লা :-

পুরানো কেল্লা গুলির সাথে সবসময় রহস্য জড়িত থাকে গোলকোন্ডা কেল্লা ও এর ব্যতিক্রম নয় ! এখানে এত পরিমান গুপ্তধন রয়েছে যে ভারত ধনী হয়ে যাবে ! হায়দ্রাবাদে ১১ কিমি পশ্চিমে গোলকোন্ডা কেল্লা অবস্থিত ! সম্ভবত দ্বাদশ শতাব্দীতে তৈরী পাঁচতলা বিশিষ্ট তিনতলা মাটির উপরে ও দু তালা মাটির নিচে ! এখানে বিভিন্ন রাজবংশ বিভিন্ন সময় শাসন চালিয়ে ছিল !

৬. লাল কেল্লা :-

ভারতের সবথেকে আকর্ষণীয় এবং বিখ্যাত কেল্লা এই লাল কেল্লা ! এই কেল্লা দিল্লিতে অবস্থিত ! এটা বানিয়ে ছিলেন মোঘল সম্রাট শাহজাহান ! এই কেল্লা তৈরির কাজ শেষ হয়েছিল ১৬৪৮ খ্রিস্টাব্দে ! এই কেল্লার দেওয়াল লাল বেলে পাঠ দিয়ে তৈরী তাই এ কে লাল কেল্লা বলা হয় ! এই কেল্লা যমুনা নদীর ধরে অবস্থিত ! এই স্থানটি দেশের অন্যতম গুরুত্বপর্ণ জায়গা ! এখন থেকে প্রতি বছর স্বাধীনতার দিন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখেন ! এবং ভারতীয় পতাকা উত্তোলন করেন ! ২০০৭ সালে লাল কেল্লা ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইডের অন্তর্ভুক্ত হয়েছে !

৭. জয়গর্ কেল্লা :-

আপনারা শুনেছেন ভারতকে the golden bird বলা হয় ! আরাবল্লী পর্বতের উপর অবস্থিত এই জয়গর্ কেল্লা ! যেখানে হাজার হাজার কোটি টাকার গুপ্তধন সঞ্চিত রয়েছে ! এই কেল্লার গুপ্তধন খুঁজে বের করার জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী খুব চেষ্টা করেছিলেন ! এই কেল্লা ১০৩৬ খ্রিস্টাব্দে তৈরী হয়েছিল ! কিন্তু এই কেল্লার গুপ্তধন শুধুমাত্র রহস্য হয়েই থেকে গেছে !

 


Spread the love

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *