পৃথিবীর 10 টি ভয়ংকর রেলপথ

Spread the love

 10 terrifying railroads in the world

আমরা সবাই ট্রেনে ভ্রমণ করেছি এবং ভ্রমণ করার সময় অনেক বিপদের সম্মুখীন হয়ে থাকি। আবার কখনো পাহাড়ের মধ্য দিয়ে যাত্রা করার সময় প্রাকৃতিক দৃশ্য দেখে রোমাঞ্চিত হয়ে থাকি । কিন্তু আপনি কখনো এমন রেলপথে ভ্রমণ করেছেন যা আপনাকে মৃত্যুর মুখ থেকে ঘুরিয়ে নিয়ে এসেছে । বিশ্বের এমন কিছু রেলপথ আছে যা খুবই ভয়ঙ্কর।

 Salta Antfagasta Railway

১. সালটা অন্তফাগাস্তা রেলওয়ে :-

আর্জেন্টিনার সালতা ও চিলির অন্তফাগাস্টা শহরের মধ্যেই রেললাইনটি অবস্থিত। প্রায় ২৭ বছর ধরে কাজ করার পর হাজার ১৯৪৮ সালে এর নির্মাণ কাজ শেষ হয়। এই রেল লাইনের একটি অংশ ভূপৃষ্ঠ থেকে ৪২২০ মিটার উঁচুতে অবস্থিত। এটির দৈর্ঘ্য প্রায় ৯৫০ কিলোমিটার । এই রেল লাইনে আছে ২৯ টি ব্রিজ ও ২১টি টানেল।

 Georgetown Loop, USA
২. জর্জ টাউন লুপ, যুক্তরাষ্ট্র:-

কলোরাডো রাজ্যের এই রেল লাইন দিয়ে এখন পর্যটকদের নিয়ে ট্রেন চলাচল করে। ৭.২ কিমি দীর্ঘ এই রেলপথ পাড়ি দেওয়ার সময় টুরিস্টরা আশেপাশের সৌন্দর্য দেখতে পান। এই পথের সবচেয়ে আকর্ষণীয় অংশ হলো ডেভিলস গেট হাউস ব্রিজ মাটি থেকে এর উচ্চতা ৩০ মিটার।

 Chennai Rameshwaram Rot, India

৩. চেন্নাই রামেশ্বরম রোট, ভারত:-

ভারতের দক্ষিণ সমুদ্র উপকূলে প্রায় ১.৫ কিলোমিটার লম্বা রেলপথ সমুদ্রের উপর দিয়ে তৈরি। এই রেলপথটি ভয়ঙ্কর ব্যাপার হল রেলপথ এমন এক বায়বীয় টানেল এর মধ্য দিয়ে গেছে যে ঘূর্ণিবায়ু একবার শুরু হলে আর থামবে না বলে মনে হয়।

 

৪. লেন্তন এন্ড লিউনৌথ ক্লিফ, ইউনাইটেড কিংডম:-

রলার কোস্টের চলার অনুভূতির কথা যদি আর মনে করতে চান তবে এই রেলপথ আপনার জন্য। প্রায় ৫০০ মিটার খারা সমুদ্র উপকূলবর্তী শহরজুড়ে এগিয়ে চলা । এই রেলপথ যদি শরীরের বসে বসে যদি ভয় ভাইব্রেশন না ছড়ায় তাহলে আপনার ভয় পাওয়ার চেষ্টাই বৃথা।

Yukon Route, Alaska

৫. ইয়ুকন রুট, আলাস্কা:-

আলাস্কার ভয়ঙ্কর হোয়াইট পাস ও ইয়ুকন রুটের রেল যাত্রা অত্যন্ত ভয়ঙ্কর, ৩০০০ ফুট উঁচুতে ১৮.৬ মাইলের একটি স্টিলের ব্রিজ রয়েছে। এটি ১৯৬৯ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে উচ্চতম ক্যান্টিলিভার ব্রিজ ছিল। ১৮৯৮ সালে তা তৈরি করা শুরু হয় এবং কাজ শেষ হয় ১৯৫৬ সালে।

Maelong Railway Market, Thailand

৬. মায়েলং রেলওয়ে মার্কেট, থাইল্যান্ড:-

থাইল্যান্ডের মায়েলং এলাকার মাঝখান দিয়ে রেললাইন বয়ে চলেছে। থাইল্যান্ডের অন্যতম বড় বাজার সিফুট বাজারে এটি রয়েছে। রেল যখন আসে তখন বাজারের সব মানুষ সরে যায় আবার রেল যখন চলে যায় আবার তারা বাজারে ফিরে আসে।

Burma Railway, Thailand

৭. বার্মা রেলওয়ে, থাইল্যান্ড:-

বার্মা রেলওয়ে টি মৃত্যুফাঁদ হিসাবে পরিচিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের সম্রাটরা এই রেলওয়ে তৈরি করেন। ২৫৪ মাইল লম্বা এই রেলওয়ে তৈরি করতে গিয়ে এক লক্ষ দশ হাজার মানুষের প্রাণ গিয়েছিল।

 Ecuador Railway, Ecuador

৮. ইকুয়েডর রেলওয়ে, ইকুয়েডর:-

এই রেলপথটি অত্যন্ত দুর্গম তা নির্মাণ করা শুরু হয় ১৮৯৯ সালে। রেলপথ তৈরি করতে গিয়ে বহু মানুষ প্রাণ হারান। এর সর্বোচ্চ উচ্চতা ১১১৪৮ ফুট ভয়ঙ্করতম রেল পথের মধ্যে এটি একটি অন্যতম।

Kurainda Scenic Railway, Australia

৯. কুরায়ান্দা সিনিক রেলওয়ে, অস্ট্রেলিয়া:-

৩৪ কিলোমিটার দীর্ঘ এই রেললাইন । ঘন রেল ফরেস্টের মত এই জায়গা পথে বেশ কয়েকটি ঝরনার দেখা পাওয়া যায়। তবে মাঝেমধ্যে খাড়া পাহাড়ি পথ এসে পড়ায় যাত্রীদের একটু ভয়ও লাগতে পারে এবং যাত্রীদের ভয়ঙ্কর পরিস্থিতিতে পড়তে হয়।

Body on the train Newbus, Argentina

১০. ট্রেন এ লাশ নিউবাস , আর্জেন্টিনা:-

আর্জেন্টিনার এই রেলপথটি যেমন অত্যন্ত আঁকাবাঁকা তেমনি এর প্রতি পত্য পড়েছে ২১ টি টানেল আর ১৩ টি ব্রীজ। যা এই যাত্রীদের মধ্যে ভয় হতে বাধ্য এবং খুবই ভয়ঙ্কর এই রেলপথ।

 


Spread the love

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *